ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা

ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা0%

ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা লেখক:
প্রকাশক: -
বিভাগ: ইমাম হোসাইন (আ.)

ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা

লেখক: আল্লামা সাইয়েদ মুরতাজা আসকারী
প্রকাশক: -
বিভাগ:

ভিজিট: 251
ডাউনলোড: 72

পাঠকের মতামত:

ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা
বইয়ের বিভাগ অনুসন্ধান
  • শুরু
  • পূর্বের
  • 16 /
  • পরের
  • শেষ
  •  
  • ডাউনলোড HTML
  • ডাউনলোড Word
  • ডাউনলোড PDF
  • ভিজিট: 251 / ডাউনলোড: 72
সাইজ সাইজ সাইজ
ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা

ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা

লেখক:
প্রকাশক: -
বাংলা

ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা

(১৬শ খণ্ড)

ইমাম হুসাইন (আ.) রাসূলের ওয়াসী এবং ধর্মের পুনর্জাগরণের শহীদ

মূল:

আল্লামা সায়্যিদ মুরতাযা আসকারী

অনুবাদ:

এম , এ , কাইউম(এম , এ) ও এস , এম , এ , জাব্বার (এম , এ)

প্রকাশনায়: আহলে বাইত (আ.) বিশ্ব সংস্থা

এই বইটি আল হাসানাইন (আ.) ওয়েব সাইট কর্তৃক আপলোড করা হয়েছে ।

http://alhassanain.org/bengali

আমাদের কথা

রাজশাহী মুহাম্মদী ফাউণ্ডেশনের আমরা দু ভাই সম্মিলিতভাবে এই পুস্তকখানা অনুবাদের মাধ্যমে বাংলা ভাষাভাষি লোকদের নিকট পৌঁছাতে পেরে মহান আল্লাহর সমীপে অজস্র সাজদায়ে শুকর জ্ঞাপন করছি। আমরা মানুষ হিসেবে নিঃসন্দেহে সীমিত চিন্তা ভাবনার অধিকারী। কাজেই আমাদের কারোর পক্ষেই আমি সব কিছু জানি ’ এই কথা বলা উচিত হবে না। আমাদের জানার অন্ত নেই। ইতিহাস সম্পর্কে আমরা যতটুকু জানি তারও বাইরে হয়ত বহু অজানা রয়ে গেছে। অত্র পুস্তকখানার সম্মানিত লিখক কারবালার সঠিক ইতিহাস , ইমাম হুসাইনের আন্দোলনের লক্ষ্য উদ্দেশ্য এবং আন্দোলনোত্তর সময়ে এর প্রভাব ইত্যাদি বিষয়কে প্রমাণপঞ্জির আলোকে আমাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করেছেন। আশা করি , সুহৃদয় পাঠকবৃন্দ এই পুস্তকখানা পাঠ করে উক্ত বিষয়াদি সম্পর্কে নতুন কিছু জানার সুযোগ পাবেন।

অনুবাদে আমরা আরবী প্রতিবর্ণের ক্ষেত্রে ই , ফা ,বা , প্রকাশিত আরবী অভিধান এবং বাংলা প্রতিবর্ণের ক্ষেত্রে সংসদ বাঙ্গালা অভিধানের ’ প্রদত্ত নিয়ম মালা অনুসরণ করেছি আর যথাসাধ্য সহজ ভাষায় অনুবাদ করার চেষ্টা করেছি। তবুও কোথাও কোনোরূপ ভুলত্রুটি দৃষ্টিগোচর হলে , আশা করি অনুগ্রহপূর্বক তা আমাদেরকে অবগত করাবেন। তাহলে পরবর্তী সংস্করণে আমরা তা সংশোধন করার সুযোগ পাব ইনশা আল্লাহ্।

বিনীত

অনুবাদকবৃন্দ

ভূমিকা

আল হামদু লিল্লাহি রাব্বিল আ লামীন , ওয়াস্সালাতু ওয়াস্সালামু আলা মুহাম্মাদ , ওয়া আলিহিত্ত্বাহিরীন , ওয়া আসহাবিহিল মুন্তাজাবীন , ওয়াল্লানাতু আলা আ দায়িহিম্ আজমা ঈন , লা সিয়্যামা আল্ মুনাফিকীন।

“ ধর্মের পুনর্জাগরণে ইমামগণের ভূমিকা ” শীর্ষক ধারাবাহিক আলোচনায় অত্র খণ্ডটিকে কারবালা আন্দোলন ও ইসলামের পুনর্জাগরণে ইমাম হুসাইনের (আ:) ভূমিকা বিষয়টির জন্য নির্ধারণ করেছি। এতে আমরা সংক্ষিপ্তাকারে অথচ সামগ্রিকভাবে স্থান , কাল ও সামাজিক কারণগত উপাদানসহ , তাঁর (আ.) আন্দোলনের বিভিন্ন দিক এবং বিপ্লবের উদ্দেশ্যসমূহকে আলোচনা ও পর্যালোচনা করব।

যেহেতু সাইয়্যেদুশ শুহাদার (আ.) বিপ্লবের ক্ষেত্রসমূহ ক্রমান্বয়ে প্রস্তুত হয়েছে এবং অপকর্ম ও বিচ্যুতিসমূহের মূল এর বহু বছর পূর্বে প্রোথিত সেহেতু এই বিপ্লবের পর্যালোচনার ক্ষেত্রেও আমরা বাধ্য হয়েই তার কারণ ও পটভূমিসমূহের প্রতি দৃষ্টিপাত করব এবং এর মাধ্যমে মুহাম্মদী নির্ভেজাল ইসলাম হতে উম্মতের বিমুখ ও বিচ্যুতির কারণসমূহকে , দূরবর্তী অতীতের মাঝে অনুসন্ধান করব। পূর্ব হতেই প্রসিদ্ধ অনেক সাহাবার প্রাণের গভীরে চরম গোত্রীয় গোড়ামী বিরাজ করছিল যার প্রকাশ সকল সময়ই সর্বত্র ঘটেছে এবং গুরুত্বপূর্ণ ঘটনাদিতে , ফলাফলকে নিজ ইচ্ছার অনুকুলে নিয়েছে । এই কারণে , এই মহান আন্দোলনের সৃষ্টিকারী উপাদান ও উৎসসমূহকে ভালভাবে বুঝার জন্যে প্রথমে ইসলাম পূর্ব আরবের সামাজিক অবস্থা এবং তারপর ইমাম হুসাইনের ঐতিহাসিক বিপ্লব পূর্ব মুসলমানদের অবস্থার সামগ্রিক বর্ণনা দান করছি :